যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট

প্রকাশঃ এপ্রিল ২৩, ২০১৭ সময়ঃ ১০:৫৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৮ অপরাহ্ণ

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বিতর্ক ও উত্তেজনার মধ্যেই তিনি যৌথ যুদ্ধ কমান্ড সিস্টেম ত্বরান্বিত করা ও যুদ্ধ প্রস্তুতির প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। এমন এক সময় চীনের এ প্রেসিডেন্ট সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন, যখন প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক উত্তেজনা চলছে।

দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি ও সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান শি জিনপিং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড পরিদর্শনের সময় শি জিনপিং সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন।

এ বছরের শেষ দিকে দলটির ১৯তম কংগ্রেসে পরবর্তী পাঁচ বছরের জন্য তিনি পুনর্নির্বাচিত হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। বিশ্বের সর্ববৃহৎ সেনাবাহিনী পিএলএ’র (২৩ লাখ সেনা) সদস্য ও কর্মকর্তাদের দুর্নীতির বিরুদ্ধে লড়াই ও ‘সেন্স অব গেইন’ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন শি জিনপিং।

শি জিনপিং এমন এক সময় সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতির জন্য নির্দেশ দিলেন যখন প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের সামুদ্রিক বিবাদ বাড়ছে। চীনের মূল ভূখণ্ড থেকে ৮০০ মাইলেরও বেশি আয়তনের দ্বীপ ও দক্ষিণ চীন সাগরের পুরো মালিকানা দাবি করে আসছে চীন। তবে এতে আপত্তি জানিয়ে সাগর ও দ্বীপের মালিকানা দাবি করছে ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনাই ও ভিয়েতনাম।

ঐ এলাকায় কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক সরঞ্জাম ও সেনাবাহিনী মোতায়েন রেখেছে চীন। এ অঞ্চলের চলমান উত্তেজনা এবং ক্রোধের অন্যতম উৎস দক্ষিণ চীন সাগর সংকট।

এদিকে উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে কোরীয় উপদ্বীপে মার্কিন রণতরী মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যাপক উত্তেজনা চলছে। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন রণতরীর বহরের সঙ্গে জাপানের নৌ-বাহিনীর দুটি জাহাজ যৌথ মহড়ায় অংশ নিয়েছে। এর জেরে রোববার উত্তর কোরিয়া সামরিক শক্তি প্রদর্শন করতে হামলা চালিয়ে মার্কিন রণতরী ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছে।

সূত্র : পিটিআই, টাইমস অব ইন্ডিয়া, দ্য গার্ডিয়ান।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G